All for Joomla The Word of Web Design
স্বাস্থ্য পরামর্শ

ধনেপাতা ইনসুলিন, কোলেস্টেরল নিয়ন্ত্রণসহ ৭ রোগের মহৌষধ

অনেকেই মনে করেন, ধনেপাতা শুধু রান্নার স্বাদ বাড়াতে কাজে লাগে। কিন্তু জানেন কি, একাধিক স্বাস্থ্য সমস্যা দূর করতেও এর জুড়ি মেলা ভার! আসুন জেনে নেওয়া যাক ধনেপাতার কয়েকটি স্বাস্থ্যগুণ সম্পর্কে যেগুলো হয়তো অনেকেরই অজানা…

ধনেপাতার স্বাস্থ্যগুণ:

১. ধনেপাতা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

২. দাঁত ও মাড়ির সুস্থতায় ধনেপাতা অত্যন্ত কার্যকরী একটি ভেসজ উপাদান। ধনেপাতা দাঁতের ফাঁকে ব্যাক্টেরিয়াকে বাসা বাঁধতে বাধা দেয়। ফলে সুস্থ থাকে দাঁত ও মাড়ি।

৩. লিভার বা যকৃতকে সুস্থ রাখতে ধনেপাতা অত্যন্ত কার্যকরী। নিয়মিত নির্দিষ্ট পরিমাণে ধনেপাতা খেতে পারলে লিভারের একাধিক সমস্যা থেকে দূরে থাকা যায়।

৪. ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ধনেপাতা রক্তে ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে আর রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে।

৫. ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলো শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে।

৬. ধনেপাতায় থাকা আয়রন রক্তাল্পতা রোধে সাহায্য করে।

৭. ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   করোনা’য় ইকরামুল উম্মাহ ফাউন্ডেশনের উদ্যোগে চলছে ‘সহায়তা বিতরণ কর্মসূচী’   ❖   মসজিদে পাঁচ জনের বেশি নয়, ঘরে নামাজ আদায়ের নির্দেশ   ❖   করোনায় নতুন আক্রান্ত ২৯ জন, সারা দেশে সর্বমোট ১১৭   ❖   করোনায় দুদকের পরিচালক জালালের মৃত্যু   ❖   ২০২০ সালের সাহরি ও ইফতারের সময়সূচি   ❖   লকডাউন অমান্য করায় স্কটিশ প্রধান স্বাস্থ্য কর্মকর্তার পদত্যাগ   ❖   যে ১৮ দেশে করোনা নেই: জেনে নিন রহস্য কী   ❖   দেড় লাখ প্রবাসীকে ফেরত আনতে চিঠি   ❖   ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর   ❖   করোনাভাইরাস : ইকরামুল উম্মাহ ফাউন্ডেশনের উদ্যোগে ‘সহায়তা তহবিল কর্মসূচী’