All for Joomla The Word of Web Design
সম্পাদকীয়

মানুষ কি ‘বিবেকবান প্রাণী’?

মাহদী হাসানাত খান।
(সহযোগী সম্পাদক)

অতি নগণ্য কিছু হিংস্র প্রাণী বাদে সাধারণত কোনো হিংস্র প্রাণী সমশ্রেণির কাউকে হত্যা করে না।

অথচ ‘বিবেকবান প্রাণী’ মানুষ— জন্মের পূর্ব থেকেই অতি তুচ্ছ, ক্ষুদ্র হাত-পাবিহীন কোষ থেকে গঠিত। যার দৈর্ঘ্য হয় ৫০ মাইক্রোমিটার তথা ০.০৫ মিলিমিটার বা ০.০০২ ইঞ্চি— এক ইঞ্চির ১ হাজার ভাগের দুই ভাগ। জন্মের পরে মানুষের অত্যধিক দুর্বলতার কথা কারও অজানা নয়। অথচ এই মানুষই সীমাহীন ঔদ্ধত্য, অহংকারী। ঔদ্ধত্যের আতিশয্যে, স্বার্থসিদ্ধির নিমিত্তে সমশ্রেণির যে কাউকে হত্যা করতে দ্বিধাবোধ করে না। হিংস্র থেকে হিংস্রতর হতে কুণ্ঠাবোধ করে না। বেশিরভাগ ক্ষেত্রেই নির্বিঘ্নে একে অপরকে নির্মমভাবে হত্যা করে থাকে অতি তুচ্ছ কারণে। ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র তথ্যমতে, ১০ হাজার বছর পূর্বে মানুষ সমাজবদ্ধ হওয়ার পর থেকেই একে অপরকে হত্যা করে চলেছে। এর মধ্যে শুধুমাত্র যুদ্ধ বিগ্রহেই এখন পর্যন্ত ১৫ কোটি থেকে ১০০ কোটি মানুষ নিহত হয়েছে। এখন প্রতি বছর প্রায় চার লাখ ৭৫ হাজার মানুষ হত্যাকাণ্ডের শিকার হচ্ছে।

মানুষ কি আসলেই ‘বিবেকবান প্রাণী’?

“নরহত্যা বা পৃথিবীতে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের অপরাধে অভিযুক্ত ব্যক্তি ছাড়া কেউ কাউকে হত্যা করলে সে যেন দুনিয়ার সমগ্র মানবগোষ্ঠীকে হত্যা করল; আর কেউ কারও প্রাণ রক্ষা করলে সে যেন পৃথিবীর সমগ্র মানবগোষ্ঠীকে প্রাণে রক্ষা করল।” (সুরা মায়েদা : ৩২)

মাই নিউজ/মাহদী

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   বাসচাপায় প্রাণ হারালেন মামা-ভাগনে   ❖   ‘দৈনিক বিশ্ব ইজতেমা’— দেশজুড়ে ইজতেমার ধ্বনি   ❖   ২০২১ সালে বিশ্ব ইজতেমার দুই পর্বের তারিখ নির্ধারণ   ❖   আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা ২০২০   ❖   বিমান বিধ্বস্ত নিয়ে মিথ্যাচার: খামেনির পদত্যাগ চেয়ে বিক্ষোভ   ❖   প্রধানমন্ত্রী গণভবন থেকে মুনাজাতে অংশ নেন   ❖   মোদি-অমিত বলেছেন, কাশ্মীর ইস্যুকে সমর্থন করলে মামলা তুলে নিবে:‌ জাকির নায়েক   ❖   প্রথমবারের মত ইরান সফরে কাতারের আমির   ❖   যুগে যুগে তাবলিগ   ❖   ইজতেমা—ইমান জাগার সম্মেলন