All for Joomla The Word of Web Design
জীবনী

আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী— ঝরে যাওয়া ফুল

উবায়দুল হক খান
(মুহাদ্দিস ও শিক্ষাসচিব, জামিয়াতুর রহমাহ গাজীপুর)


মাওলানা তাফাজ্জুল হক। মুহাদ্দিস সাহেব হুজুর হিসেবে প্রসিদ্ধ। তিনি আলেমকুল শিরমণি। একজন দরদি অভিভাবক। দীনের একনিষ্ট দায়ি। ছিলেন কুরআন ও হাদিসের পাখি। একাদারে আলেম, হাফেজ, শায়খুল হাদিস ও শায়খুত তাফসির। আরও ছিলের প্রাজ্ঞ রাজনীতিবিদ। দীর্ষ ষাট বছর হাদিসের মসনদ অলঙ্কৃত করেছিলেন। দেশ বিদেশে আলোর মশাল জ্বালিয়েছেন। হাজার হাজার আলেমকে বুখারি পড়িয়েছেন। আজ তিনি ‘রাহিমাহুল্লাহ’।

হবিগঞ্জ বাড়ি হিসেবে যাঁদের নিয়ে গর্ব করতাম তাঁদের মধ্যে তিনি ছিলেন প্রথম ব্যক্তি। গতকাল তিনি মাওলার ডাকে সাড়া দিয়েছেন। আজ আমরা অভিভাবক শূন্য। আল্লাহ তাঁর ওপর রহম করুন।

বুঝার মতো বয়স হওয়ার পর থেকে আব্বুর মুখ থেকে যেসব আলেমদের নাম শুনতাম আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী অন্যতম। তিনি প্রায় সময়ই মাহফিলে যেতেন। মাঝেমধ্যে আমাকেও সাথে নিতেন। তখন থেকেই হবিগঞ্জী হুজুরের ওয়াজের সাথে পরিচয়।

ছাত্রজীবনের দীর্ঘ আটটি বসন্ত কাটিয়েছি বানিয়াচংয়ের দারুল কুরআন মাদরাসায়। সেখানের প্রতিবছর আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী থাকতেন প্রধান অতিথি। চমৎকার বয়ান করতেন তিনি। তেলাওয়াত ছিল সুমধুর। শুনতাম মুগ্ধ হয়ে। আজ থেকে আর শুনতে পারব না তাঁর বয়ান আর তেলাওয়াত।

মাদরাসায় শিক্ষকতার বয়স অর্ধ যুগ। দাওরা, ইফতা দুবছর। মোট ৮ বছর। পুরো সময়টাই কাটছে রাজধানীতে। সাধারণত ছুটি কাটিয়ে শুক্রবারে আসতে হতো মাদরাসায়। সে সুবাধে তাঁর প্রতিষ্ঠিত হবিগঞ্জের নূরুল হেরা মসজিদে জুমুআ পড়তাম। প্রায় সময়ই তিনি জুমুআপূর্ব বয়ান করতেন। সেসব আলোচনা শুনতাম। তাঁর পেছনে নামাজ পড়তাম। আজ থেকে সে সুযোগটাও হারালাম।

মাদরাসা, মসজিদসহ হবিগঞ্জের প্রায় জায়গায়ই হুজুরের নুরানি চেহারা দেখতাম। দেখতাম আর ভাবতাম, হবিগঞ্জী হুজুরের চেহারা এত সুন্দর, না-জানি আমাদের নবিজির চেহারা কত সুন্দর! তাঁর দিকে তাকালে আল্লাহ-রাসুলের কথা স্মরণ হতো। আমলের স্প্রীহা তৈরি হতো।

আমার শ্বশুর মাওলানা মুহিবুর রহমান। তিনি হবিগঞ্জী হুজুরের কাছে বুখারি পড়েছেন। তিনিই গতকাল আমাকে সর্বপ্রথম হুজুরের ইন্তেকালের সংবাদ দিয়েছেন। খবরটা শুনে ‘ইন্নালিল্লাহ’ পড়ে কতক্ষণ কথা বলতে পারিনি। প্রিয় শায়খকে হারিয়ে আমরা বাকরুদ্ধ। আল্লাহ হুজুরকে জান্নাতের মেহমান বানান, আমিন।

মাই নিউজ/মাহদী

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   লেখক ফোরামের এবারের ভ্রমণ ১৩ ফেব্রুয়ারি ২০২০ ‘নুহাশ পল্লী’তে   ❖   বাসচাপায় প্রাণ হারালেন মামা-ভাগনে   ❖   ‘দৈনিক বিশ্ব ইজতেমা’— দেশজুড়ে ইজতেমার ধ্বনি   ❖   ২০২১ সালে বিশ্ব ইজতেমার দুই পর্বের তারিখ নির্ধারণ   ❖   আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা ২০২০   ❖   বিমান বিধ্বস্ত নিয়ে মিথ্যাচার: খামেনির পদত্যাগ চেয়ে বিক্ষোভ   ❖   প্রধানমন্ত্রী গণভবন থেকে মুনাজাতে অংশ নেন   ❖   মোদি-অমিত বলেছেন, কাশ্মীর ইস্যুকে সমর্থন করলে মামলা তুলে নিবে:‌ জাকির নায়েক   ❖   প্রথমবারের মত ইরান সফরে কাতারের আমির   ❖   যুগে যুগে তাবলিগ