All for Joomla The Word of Web Design
মুসলিম বিশ্ব

বিশ্ব ইজতেমা ২০২০ (১০-১২ জানুয়ারি)

স্মরণকালের বৃহত্তম ইজতেমা

—উবায়দুল হক খান
(সম্পাদক, প্রতিভা)


আজ থেকে শুরু হয়েছে ৫৫ তম বিশ্ব ইজতেমা। বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয় এ বারের বিশ্ব ইজতেমা। এবারের ইজতেমা অন্যান্য ইজতেমার তুলনায় ভিন্ন। বেশ গুরুত্বপূর্ণ। এবারের ইজতেমা অন্যান্য ইজতেমার রেকর্ডকে ভঙ্গ করেছে। ধর্মপ্রাণ মুসলমানদের আগমনে ইজতেমার মাঠ কানায় কানায় ভরপুর। তিল ধারণেরও ঠাঁই নেই। ইজতেমার মাঠ ছাড়াও তুরাগ তীরের পশ্চিম পাশে কয়েকটি জেলার জন্য জায়গা বরাদ্ধ করা হয়েছে। নির্ধারিত মাঠে জায়গা না পেয়ে রাস্তার পাশে অবস্থান করছেন কেউ কেউ। আবার আশপাশের মসজিদ মাদরাসায় অবস্থান নিয়েছেন অনেকেই। দুঃখজনক হলেও সত্য, জায়গার অভাবে অনেককেই ফিরে যেতে হয়েছে বাসা বাড়িতে। যদিও ইতোমধ্যেই গাজীপুরের সমস্ত মাদরাসা মসজিদকে ইজতেমার জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। ইজতেমা থেকেও বারবার বলা হচ্ছে, কেউ যেন ফিরে না যান। তারা যেন ধৈর্যসহকারে আশেপাশের মসজিদ মাদরাসাগুলোতে অবস্থান নেন। ইতোমধ্যেই বয়ানের জন্য মাইক অনেক দূর পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।

অন্যান্য বছরের তুলনায় ইজতেমায় লোক অনেক বেশি হওয়ায় দেখা দিয়েছে বিভিন্ন সমস্যা। সে সমস্যার মধ্যে অন্যতম সমস্যা হলো পানির অভাব। নির্ধারিত সময়ে পানি না পাওয়ায় মুসল্লিদের অনেক কষ্ট হচ্ছে বলে দাবী করেন জামিয়াতুর রহমাহ গাজীপুরের শায়খুল হাদিস মাওলানা আব্দুল্লাহ মাসরূর আকুনী।
মানুষের আধিক্যের কারণে ইস্তেঞ্জা ও গোসল করতেও কষ্ট হচ্ছে বলে জানান মুফতি আতীকুর রহমান। এছাড়াও ঘুম ও হাঁটাচলা করতেও দেখা দিচ্ছে নানা রকম সমস্যা।
জামিয়াতুর রহমাহ গাজীপুরের মুহাদ্দিস মুফতি আহমদ নোমানী বলেন, আগামী বছর থেকে যেন ইজতেমাকে দু পর্বে অথবা ৩২ জেলার জন্য এক বছর ও অবশিষ্ট ৩২ জেলার জন্য পরের বছর করা হয়।

মাই নিউজ/মাহদী

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   লেখক ফোরামের এবারের ভ্রমণ ১৩ ফেব্রুয়ারি ২০২০ ‘নুহাশ পল্লী’তে   ❖   বাসচাপায় প্রাণ হারালেন মামা-ভাগনে   ❖   ‘দৈনিক বিশ্ব ইজতেমা’— দেশজুড়ে ইজতেমার ধ্বনি   ❖   ২০২১ সালে বিশ্ব ইজতেমার দুই পর্বের তারিখ নির্ধারণ   ❖   আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা ২০২০   ❖   বিমান বিধ্বস্ত নিয়ে মিথ্যাচার: খামেনির পদত্যাগ চেয়ে বিক্ষোভ   ❖   প্রধানমন্ত্রী গণভবন থেকে মুনাজাতে অংশ নেন   ❖   মোদি-অমিত বলেছেন, কাশ্মীর ইস্যুকে সমর্থন করলে মামলা তুলে নিবে:‌ জাকির নায়েক   ❖   প্রথমবারের মত ইরান সফরে কাতারের আমির   ❖   যুগে যুগে তাবলিগ