All for Joomla The Word of Web Design
বিশেষ প্রতিবেদন

বিশ্ব ইজতেমা ২০২০ (১০-১২ জানুয়ারি)

দুই পর্বে ইজতেমা আয়োজনের জোর আবেদন আলমি শুরা সাথীদের

মাই নিউজ :
চলছে তাবলিগ জামাতের আলমি শুরা সাথীদের ৫৫ তম বিশ্ব ইজতেমা। যা ১০ জানুয়ারি ২০২০ তারিখ শুরু হয়ে ১২ জানুয়ারি ২০২০ তারিখে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে। সাম্প্রতিক বছরগুলোতে এ বছরের মতো এত লোক ইজতেমায় জমায়েত হয়নি বলে উপস্থিত লোকদের সাথে কথা বলে জানা গেছে। আলমি শুরা সাথীদের এ বছরের ইজতেমায় ব্যাপক লোক সমাগম হতে পারে ধারণা করে আগে থেকেই ১৭ টি খিত্তা বাড়ানো হয়েছিল। বাটা, যমুনা ও হুন্ডার মাঠে, তুরাগ নদীর ওপাড়ে লোকজনের অবস্থানের জন্য ব্যবস্থা করা হয়েছিল।

অবশ্য লোক সমাগম ধারণার চেয়েও বেশি হওয়ায় এবার অনেক সাথীকে রাস্তায় অবস্থান করতে হচ্ছে। এয়ারপোর্ট থেকে জয়দেবপুর পর্যন্ত রাস্তায় মাইকের ব্যবস্থা করা হয়েছে। আশেপাশের মাদরাসা মসজিদসহ অন্য শিক্ষা প্রতিষ্ঠান ইজতেমায় আগত মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে।

তবে লোক সসাগম বেশি হওয়ায় সাথীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। পানির জন্য হাহাকার পড়ে গেছে পুরো মাঠ জুড়ে। প্রাকৃতিক প্রয়োজন পূরণের ব্যবস্থা অপ্রতুল হওয়ায় সেখানেও ভোগান্তির শেষ নেই। আজ কেবল ইজতেমার প্রথম দিন। বিভিন্ন জেলা থেকে আরও অনেক মানুষ আসছে।

ভিড়ের কারণে চিন্তিত হয়ে অনেক মানুষ আসার ইচ্ছা থাকলেও এ বছরের ইজতেমায় শরিক হতে পারেননি বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। কেউ কেউ চাপ সহ্য করতে না পেরে মাঠ থেকে ফিরে গেছেন বলেও খবর পাওয়া গেছে।

উপস্থিত অনেক মুসল্লির সাথে কথা বলে জানা গেছে তাদের মনোভাব হল আলমি শুরার সাথীদের ইজতেমা দুই পর্বে হলে সবার জন্য আসান হবে। পানির সঙ্কট কমে আসবে। অবস্থানের বাড়তি কষ্টটাও আর থাকবে না বলে তাঁরা মনে করেন।

এ অবস্থায় অনেকেই জোরালো আবদার করছেন, আগামী বছর থেকে যেন আলমি শুরার সাথীদের ইজতেমা দুই পর্বে আয়োজন করা হয়। তাবলিগের দায়িত্বশীল মুরুব্বিরা যেন এ ব্যাপারে জরুরি পদক্ষেপ গ্রহণ করেন— বিভিন্নজনের সাথে কথা বলে তাঁদের এ মনোভাব জানা গেছে।

মাই নিউজ/মাহদী

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   ‘দৈনিক বিশ্ব ইজতেমা’— দেশজুড়ে ইজতেমার ধ্বনি   ❖   ২০২১ সালে বিশ্ব ইজতেমার দুই পর্বের তারিখ নির্ধারণ   ❖   আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা ২০২০   ❖   বিমান বিধ্বস্ত নিয়ে মিথ্যাচার: খামেনির পদত্যাগ চেয়ে বিক্ষোভ   ❖   প্রধানমন্ত্রী গণভবন থেকে মুনাজাতে অংশ নেন   ❖   মোদি-অমিত বলেছেন, কাশ্মীর ইস্যুকে সমর্থন করলে মামলা তুলে নিবে:‌ জাকির নায়েক   ❖   প্রথমবারের মত ইরান সফরে কাতারের আমির   ❖   যুগে যুগে তাবলিগ   ❖   ইজতেমা—ইমান জাগার সম্মেলন   ❖   ইসলাম প্রচারে তাবলিগ