All for Joomla The Word of Web Design
উপ-সম্পাদকীয়

বাড়িভাড়া মওকুফের বিষয় নয়

—অ্যাডভোকেট মো. তাজুল ইসলাম খান।


সাম্প্রতিক সময়ে সারা বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্কে দিন কাটাচ্ছে ‘বনি আদম’। সকল শ্রেণি ও পেশাদারদের কর্মচঞ্চলতা স্থবির হয়ে গেছে। ধনী কিংবা গরিব সকলেরই জীবনমান পরিচালনায় রুটিনমাফিক কর্মকাণ্ডে ব্যত্যয় ঘটেছে। শ্লোথ হয়ে এসেছে জীবনসংগ্রাম। মসজিদগুলোতে মুসল্লিদের জমায়েতে ভাটা পড়েছে। কারণ, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ ধরনের প্যান্ডামিক বা মহামারিতে বাসায় সালাত আদায়ের নির্দেশ প্রদান করেছেন। কিন্তু অতি উৎসাহী কিছু ধর্মপ্রাণ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদেশ উপেক্ষা করে সামাজিক জমায়েত অব্যাহত রাখতে চাইলে প্রশাসনকর্তৃক তা কঠোরভাবে বারণ করা হয়েছে।

বাড়িওয়ালা ও ভাড়াটিয়া একে অন্যের পরিপূরক ও সহায়ক শক্তি। একজন মানুষ সারাজীবনের সঞ্চয় দিয়ে একটি বাড়ি করে থাকেন। যা দিয়ে তাঁর সংসার চলে এবং অনেক বাড়িওয়ালার লোনে প্রস্তুতকৃত বাড়িটির ভাড়া থেকে ব্যাংক লোন পরিশোধ করতে হয়। যা থেকে সরকারও রাজস্ব পেয়ে থাকেন। বাড়িওয়ালা এবং ভাড়াটিয়া উভয়ই ভোক্তা। উভয়ই দেশের উন্নয়নের অংশীদার। যেহেতু মাননীয় সরকারকর্তৃক গ্যাস, পানি ও বিদ্যুৎ বিল মওকুফের কোনো প্রকার ঘোষণা দেননি, সেহেতু কেবলমাত্র বাড়িওয়ালাদের প্রতি ভাড়া মওকুফের বিষয়টি চাপিয়ে দেওয়া কোনোভাবেই বিবেচ্য নয়। অনেক ভাড়াটিয়া এমন আছেন, যাঁরা বাড়িওয়ালার চেয়েও বেশি ধনী। আমাদের দেশে দেখা যায়, বেশিরভাগ বাড়িওয়ালার বাড়িভাড়া ভিন্ন অন্য আয়ের কোনো উৎস নেই। এটাই অর্থাৎ বাড়িভাড়াই তাঁর একমাত্র আয়ের উৎস। আবেগের বশবর্তী হয়ে অনেকেই ইদানীং এ ধরনের সুযোগের বাণী আওড়াচ্ছেন এবং দাবি করছেন যেন বাড়িওয়ালারা ভাড়াটিয়াদের এক বা দুই মাসের বাড়িভাড়া মওকুফ করে দেন! কিছু অসাধু ও সুযোগসন্ধানী ব্যক্তি বা ব্যক্তিবর্গ এর পক্ষে বিবৃতি দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নামে মিথ্যা সংবাদ ভাইরাল করে প্রকাশ করেছেন যে, মাননীয় প্রধানমন্ত্রীর দফতরকর্তৃক ঘোষণা এসেছে যে, ‘বাড়িওয়ালাদের প্রতি প্রশাসনকর্তৃক আদেশ দেওয়া হয়েছে, তাঁরা যেন ভাড়াটিয়াদের দুই মাসের ভাড়া মওকুফ করে দেন।’ যে নির্দেশনাটি সম্পূর্ণ ভুয়া ও গুজব বলে ঘোষণা প্রদান করে এ মিথ্যা সংবাদটি যারা প্রচার করেছে তাদের বিরুদ্ধে প্রশাসনকর্তৃক ব্যবস্থা গ্রহণ করার ঘোষণা এসেছে। (সূত্র : শিরোনাম— বাড়িভাড়া ও ব্যাংক লোন সংক্রান্ত প্রচারটি গুজব, ৫ এপ্রিল ২০২০, বাংলাদেশ প্রতিদিন।)

সরকার দেশের সকল শ্রেণির নাগরিকের স্বার্থ সংরক্ষণ করে থাকেন। কোনো এক শ্রেণির জনগণের প্রতি বিশেষ কিছু চাপিয়ে দেওয়া সরকারের কাজ নয়৷ তা ছাড়া ইসলাম ধর্মও কারও ওপর একতরফা সিদ্ধান্ত চাপিয়ে দিতে উৎসাহ প্রদান করে না। এ কারণেই বাড়িওয়ালা ও ভাড়াটিয়া উভয়ের স্বার্থের প্রতি লক্ষ রেখে মহামান্য সরকার বাড়িভাড়া মওকুফের বিষয়টি গুজব ঘোষণা করেছেন বলে মনে করি।

*লেখক : আইনজীবী, হাইকোর্ট ডিভিশন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট এবং নোটারি পাবলিক, (সমগ্র বাংলাদেশ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

*মাই নিউজ/মাহদী

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   সংযুক্ত আরব আমিরাত কোভিড -19 এর বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়ার গ্রোজনিতে চিকিত্সা সহায়তা পাঠিয়েছে   ❖   এই পর্যন্ত ৬১ টি দেশে ৭০১ টন চিকিৎসা সহায়তা পাঠিয়েছে আরব আমিরাত   ❖   বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন থেকে যাত্রীদের ছাড় দেওয়ার কথা ভাবছে বৃটেন   ❖   আরব আমিরাতে আজমানে আগামীকাল হতে সিনেমা, জিম, সেলুন ও যা যা খোলা হবে !   ❖   রাস্তার ছেলে   ❖   সাধারণ রোগীরা কি চিকিৎসা পাচ্ছে?   ❖   বাজেট দিয়ে কী হবে?   ❖   তুরষ্ক পাঠ্যবইয়ে জিহাদ ঢুকিয়েছে, বের করেছে বিবর্তনবাদ   ❖   আরব আমিরাতের করোনা দুর্যোগ মোকাবেলায় ভাইস প্রেসিডেন্টের অনলাইন বৈঠক !   ❖   চার্জ ফ্রি রেমিট্যান্স প্রেরণ সুবিধা চালু করল ব্যাংক এশিয়া