All for Joomla The Word of Web Design
পাঠকের কলাম

তুষারধারায় শরিয়াহ ব্যাংক স্থাপন সময়ের দাবি

— অ্যাডভোকেট মো. তাজুল ইসলাম খান।
(চিন্তাবিদ ও লেখক)


বর্তমান বিশ্বে সুদবিহীন ব্যাংকিং ব্যবস্থা ব্যাপক প্রসার লাভ করেছে। সনাতন পদ্ধতির বিপরীতে ইসলামি শরিয়ত মতে চালিত পদ্ধতি ব্যবহার করে সফল হতে আধুনিক পদ্ধতিতে কাজ শুরু করে ব্যাংক তাদের মুনাফা অর্জনের জন্য চেষ্টা করে যাচ্ছে। ইসলামি পদ্ধতিতে ব্যাংক চালনায় ব্যর্থতার কোনো নজির নেই।

ঢাকা শহরের কদমতলী থানাধীন দক্ষিণ মাতুয়াইলের তুষারধারা (জিরো পয়েন্ট) ‘তুষারধারা আ/এ’ একটি সম্ভ্রান্ত ও জনবহুল ইসলাম ধর্মপ্রাণ এলাকা। এ অঞ্চলে স্কুল, কলেজ, মাদ্রাসা এবং সনাতন ব্যাংক প্রতিষ্ঠিত হলেও ইসলামি শরিয়াহভিত্তিক ব্যাংক এখানে এখনো প্রতিষ্ঠা লাভ করেনি। এখানে ইসলাম ধর্মে বিশ্বাসী জনগোষ্ঠীর সংখ্যাধিক্য হওয়ার কারণে এখানে বহু কওমি ও আলিয়া মাদ্রাসা, মক্তব প্রতিষ্ঠিত হয়েছে। ধর্মপ্রাণ জনগোষ্ঠীর সেবার স্বার্থে ইসলামি প্রতিষ্ঠানগুলো সুদবিহীন ব্যাংকিং সেবা পেতে আগ্রহী হলেও তা সম্ভব হচ্ছে না।
শরিয়াহভিত্তিক ব্যাংক অত্র এলাকায় প্রতিষ্ঠা পেলে জনগণের সেবা প্রদানসহ ব্যাংকগুলো জাতীয় রাজস্বেও যথেষ্ট অবদান রাখতে সক্ষম হবেন। যা বর্তমান সময়ের একমাত্র দাবি।

সুদবিহীন ব্যাংকিং কার্যক্রমে অবদান রাখতে শরিয়াহভিত্তিক ব্যাংকগুলো তাদের শাখা অত্র অঞ্চলে প্রতিষ্ঠা করে ইসলামের খেদমত ও জাতীয় রাজস্বে যথাযথ ভূমিকা পালন করতে সক্ষম হবেন বিধায় তুষারধারা আবাসিক এলাকায় শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর শাখা অনতিবিলম্বে স্থাপন করতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

*লেখক : [আইনজীবী, হাইকোর্ট ডিভিশন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট এবং নোটারি পাবলিক, (সমগ্র বাংলাদেশ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।]

মাই নিউজ/মাহদী

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   লেবানন মানবিক সঙ্কটের মুখে: জাতিসংঘ   ❖   পারমাণবিক বোমা বানাচ্ছে সৌদি আরব   ❖   ওসি প্রদীপের ভয়ঙ্কর স্টাইল   ❖   প্রিয় হাফেয মাহফুজ   ❖   মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত   ❖   বৈরুত বিস্ফোরণে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক   ❖   লেবাননে খাদ্য ও মেডিকেল টিম পাঠাচ্ছে বাংলাদেশ   ❖   পাকিস্তানে জামাত-ই-ইসলামীর সমাবেশে গ্রেনেড হামলা, জখম ৩৯   ❖   লেবাননে ক্ষতিগ্রস্তদের সহায়তায় আমিরাত   ❖   ৮ আগস্ট মাদরাসা খোলার সিদ্ধান্ত স্থগিত করলো হাইআতুল উলয়া