All for Joomla The Word of Web Design
উপন্যাস

ধারাবাহিক মনস্তাত্ত্বিক উপন্যাস

ফ্লেউর ডে লিস (পর্ব : ৩)

মাসউদ আহমাদ
(তরুণ লেখক)


মাহদির কি মনোচিকিৎসা প্রয়োজন?

-মাহদি কোথায়?

ওহ, মিলান!

ছোট্ট ছোট্ট বিষয় নিয়ে যে এত চিন্তা করে তার মানসিক অবস্থা নিয়ে আশঙ্কা হয়।

-আচ্ছা, মিলান এখন করছে কী? মানে, এখন তার কাজটা আসলে কী? পড়ালেখা আছে বলে তো মনে হয় না।
আ, ঠিকাছে। মিলানের আর আনুষ্ঠানিক পড়ালেখার কী আছে। বেচারা কেবল একটা ধকল কাটিয়ে উঠছে। তার ওপর আর ঝামেলা চাপাতে চেয়ো না। সকালে ক্লাবে এসে সারাদিন অফিসে বসে থাকা বা মাঠে ও বাগানে বসন্তের রোদ পোহানো এ-ই সে সুন্দরভাবে সামাল দিতে পারছে না।

মিলানের অবশ্যই মানসিক চিকিৎসা প্রয়োজন। তবে আমার মনে হয় না, তাকে দেখার মতো কোনো চিকিৎসক আছে। কে জানে, তার চিকিৎসা তো তারই কাছে থাকতে পারে।

মিলান বাগানের এরিয়াতে ঢুকে পড়েছে। প্রশান্তি অনুভব হচ্ছে তার। মাঝেমাঝে মাথার ভেতর চিন্তার বিক্ষিপ্ততা সত্ত্বেও সে প্রশান্তি অনুভব করে।

গাছগুলোর নতুন পাতা গজিয়ে উঠছে। অনেক ঝরাপাতা বাগান জুড়ে ছড়িয়ে আছে। সৌন্দর্য একটুও নষ্ট হয়নি, আরও বেড়েছে। নতুন দিনের আগমনের কথা বলছে সবকিছু।

মিলানের মনে হচ্ছে, আকাশ বাতাস জোড়া সবকিছুই গল্প করতে পছন্দ করে। সবার গল্প করার ভাষা এক না হলেও মিলান সম্ভবত বুঝতে পারে। মিলানের এসব বুঝতে পারা আর অস্বাভাবিক কী! মিলান তো মিলান।

মিলানের চোখ খুঁজে ফিরল বাগানের ভেতরের সেই পুকুরপাড়টি। আহমদের সাথে সকালে দৌড়তে এসে যেখানে বসে পড়ত। ওহ, মিলান, সেটা তো ছিল মাহদির কাহিনি।

মিলানের হঠাৎ দুঃখ অনুভব হলো। সে দুবার বলল, ‘আমি দুঃখিত! আমি দুঃখিত!’ কেন মিলানের এমন অনুভব হচ্ছে, সে জানে। না, আসলে কি সে জানে? মিলান ভাবছে।

কদিন পার হয়েছে? মিলান খুব মিস করছে আহমদকে। মিলান তার নিজেকেও মিস করছে, কারণ সে কিছুদিন আগেও মাহদি ছিল। মানে, নিজেকে মাহদি বলে জানত সে। কিন্তু আজ! সেই দিনগুলোই ভালো ছিল! সেই দিনগুলোই সুন্দর ছিল!

এই বাগানে কোনো পুকুর নেই। আর এটি মাহদিদের এস্টেটের মতো বড়ও নয়। এখানে সেখানকার মতো পড়াশোনার গুঞ্জন নেই। এখানে কোনো মাহদি নেই, আহমদ নেই। এখানে পাইওনিয়ারের কোনো ছাপ নেই। এখানে একসময়ের মাহদি ভাবা ছেলেটির কোনো তাহমিমা নেই।

হিলডা কি তাহমিমার মতো? মোটেই না।
গত পাঁচ বছরে বাংলাটা ভালোই আয়ত্ত হয়েছে মিলানের! হ্যাঁ, মিলানের। অথচ এসব মাহদির ছিল! ব্যথিত মিলান কোনো এক বেঞ্চিতে বসে পড়ল।

মাহদির ভালোবাসার দেশটির কথা ভাবল সে। মাহদি ভেবেছিল তার সমগ্র দেশটি হবে পৃথিবীর একটি বিদ্যালয়। মাহদি কতকিছু ভেবেছিল! মিলান জানে না, সে কতকাল আগের ছিল। আদৌ সে কার কল্পনাপ্রসূত ছিল! মিলান কতকিছু জানে না!

মিলান জানে না, এ কেমন ভালোবাসা তাকে টানছে সেই মাহদির প্রতি। মিলান জানে না, এই ভালোবাসা আসলে কী।
‘ভালোবাসা’ উচ্চারণ করে গুগলে সার্চ দিল মিলান।… (চলবে) ●

মাই নিউজ/মাহদী

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   ব্রেকিং: বরাকাহ পারমাণবিক শক্তি কেন্দ্রের ইউনিট 1 এর নিরাপদ স্টার্ট-আপ সফলতা অর্জন করেছে   ❖   এবার হুয়াওয়েকে নিষিদ্ধ করল যুক্তরাজ্য   ❖   রিজেন্টর চেয়ারম্যান সাহেদ গ্রেফতার   ❖   কাল থেকে খুলে দেওয়া হচ্ছে আরব আমিরাতের মসজিদ   ❖   এডিআইও আবুধাবিতে স্টার্টআপের তহবিলের প্রবেশাধিকার বাড়ানোর জন্য শোরুক পার্টনার্স বেদায়া তহবিলে বিনিয়োগ করেছে   ❖   বাইতুল মোকাররমের খতিব হতে পারেন মাওলানা হাসান জামিল সাহেব!   ❖   ভারতীয় একজন কিডনী ব্যর্থতায় আক্রান্ত শিক্ষার্থীকে উদ্দেশ্যে করে বলেন, তুমি নিরাপদ হাতে রয়েছ   ❖   উচ্চ আদালতের স্থিতিবস্থা জারির পরও ভেঙ্গে ফেলা হচ্ছে রাজধানীর একটি মসজিদ   ❖   করোনাকালে ক্বওমী মাদরাসাগুলোর ১২ চ্যালেঞ্জ   ❖   চাকরিচ্যুৎ সেই ইমামকে স্বপদে বহাল করতে লিগ্যাল নোটিস