All for Joomla The Word of Web Design
আদর্শ নারী

মহামারীর কারণে কাজ বন্ধ হয়ে যাওয়ার পর … আফগান নারীরা বার্গার গাড়ি চালিয়ে বেঁচে থাকার লড়াই করছে

করুণা ভাইরাস আফগানিস্তানে হানা দেয়ার পর থেকে বেশ কিছু ‍দিন তিনি তার পরিবারের জন্য ভরণপোষণ সরবরাহ করতে একটি ছোট ব্যবসা প্রতিষ্ঠান দাড় করাতে চেষ্টা করেন।  সে সময় আফগানিস্তানে নারী সমাজের জন্য প্রচলিত কিছু প্রথা ও রীতি-নীতি লঙ্ঘন করতে বাধ্য হন। ইঞ্জিনিয়ারিং এর ছাত্রী ফারাস্তা। পরে সেখানে ব্যর্থ হওয়ার পর তিনি বানুস কিচেন নামে একটি হোটেলের গাড়ি চালানো শুরু করেন।

ফারাস্তা বলেন, “শুরুতে রাস্তায় পুরুষরা আমাদের মোটরবাইক চালিয়ে খাবার বিক্রি করতে দেখে অবাক হতেন। তবে প্রায় দুই বা তিন মাস কেটে যাওয়ার পরে তারা এখন এতে অভ্যস্ত হয়ে গেছেন। এমনকি তারা এখন আমাদের সমর্থনও করেন। সারা দিন কাজ করে তিনি উপার্জন করতেন ৩০০ আফগানি। যা মার্কিন ডলার হিসেবে  ৩.৮৩ ডলার হয়।
মার্চের ৯ তারিখে করোনা ভাইরাস প্রতিরোধে যখন দেশটিতে লকডাউন আরোপ করা হয়, তখন তার হোটেলটিও লকডাউনের আওতায় পড়ে যায়। ফারাস্তা পড়ে যান বিপদে। তিনি এই উপার্জন দ্বারা একদিকে যেমন তার পরিবার চালাতেন অন্যদিকে পড়াশোনার খরচও বহন করতেন। কিন্তু লকডাউনের কারণে তার সব বন্ধ হয়ে যায়।

তবে তিনি বসে থাকেননি। লকডাউনের ফলে তার হোটেলটি বন্ধ হয়ে গেলেও তার গাড়িটিকে তিনি রূপান্তরিত করেন একটি জীবাণূনাশক গাড়িতে। আর তার ভাগ্যক্রমে এই কাজে তাকে সহযোগিতা করেন একটি প্রতিষ্ঠান। তিনি এখন তার গাড়ি দিয়ে শহরের রাস্তা-ঘাট জীবণুমুক্ত করেন। তবুও থেমে থাকেনি তার জীবন যুদ্ধ।

ইবতিকার নামক যে প্রতিষ্ঠানটি ফারাস্তাকে লকডাউনের কঠিন সময়েও কাজ পেতে সহযোগিতা করে তার পরিচালক ফরহাদ অজদী বলেন, আমাদের এখানে অনেক নারীরা কাজ করেন। তারা দিনে প্রায় ৫০০ আফগানি ইনকাম করেন। যা মার্কিন ডলারের হিসেবে ৬.৪ ডলার হয়। আমরা জাতিসংঘ থেকে অর্থায়ন পেয়ে এভাবে নারীদেরকে দিয়ে শহরেরর জীবণুমুক্তকরণ কার্যক্রম চালাচ্ছি।

অক্সফাম ইন্টারন্যাশনালের একটি প্রতিবেদনে দেখা যায়, আফগান নারীরা তাদের ধর্মীয় রীতি-নীতি মেনে চলেও জীবন ধারণের জন্য তাদের লড়াই অব্যাহত রয়েছে। তবে ধর্মীয় বিধি-নিষেধের কারণে নারীদের বাহিরে বের হওয়াটা যদিও প্রাথম দিকে অনেকটা অবাক করা বিষয় ছিল কিন্তু এখন প্রচুর পরিমাণ আফগান নারী হিজাব মেনে ধর্মীয় বিধি-নিষেধের প্রতি পূর্ণ যত্নবান হয়েও তারা জীবিকার লড়াইয়ে অবতীর্ণ হচ্ছেন পুরুষদের সঙ্গে।

সূত্র: আরবি পোস্ট

 

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   মসজিদে গ্যাস বিস্ফোরণে নিহত ও আহতদের ক্ষতিপূরণ ও দোষীদের কঠোর শাস্তি দিতে হবে- প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ মাদানী   ❖   মসজিদে বিস্ফোরণের ঘটনায় আল্লামা বাবুনগরীর শোক: ঘটনার সুষ্ঠু তদন্ত দাবী   ❖   কে আল্লামা জুনায়েদ বাবুনগরী ?   ❖   ইসরায়েলকে বয়কট করার আইন বাতিল আমিরাতের   ❖   শারজাহ বিএনপি’র উদ্যোগে ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন   ❖   মার্কিন-ইসরায়েলি প্রতিনিধি সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন   ❖   মোহাম্মদ বিন রাশিদ জ্বালানি, অবকাঠামো, আবাসন ও পরিবহন খাতে পরিচালনার রোডম্যাপ সম্পর্কে জানিয়েছেন   ❖   সংযুক্ত আরব আমিরাতের সহায়তা-জাহাজ ইয়েমেনের আল মুকাল্লা বন্দরে পৌঁছেছে   ❖   তিস্তায় চীনা বিনিয়োগ নিয়ে চাপের মুখে ভারত?   ❖   শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর কথা ভাবছে সরকার