All for Joomla The Word of Web Design
মুসলিম বিশ্ব

লেবানন মানবিক সঙ্কটের মুখে: জাতিসংঘ

লেবাননের রাজধানী বৈরুতে গত মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দেশটি মানবিক সঙ্কটে পড়তে যাচ্ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। বন্দর ক্ষতিগ্রস্ত হওয়ায় খাদ্য সরবরাহে বাধা ও দাম বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ফোরণের পর থেকে লেবানন ইতিমধ্যে অর্থনৈতিক মন্দায় ভুগছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, লেবাননের স্বাস্থ্য ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো তিনটি হাসপাতাল চিকিৎসা সেবা দেওয়ার জন্য কার্যকর হয়ে ওঠেনি।

বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) এক মুখপাত্র জানিয়েছে, লেবানন প্রায় ৮৫ শতাংশ খাবার আমদানি করে। ডব্লিউএফপি এরই মধ্যে বৈরুতবাসীর জন্য পাঁচ হাজার প্যাকেট খাবার পাঠিয়েছে। প্রতি প্যাকেট খাবারে পাঁচ সদস্যের পরিবার একমাস চলতে পারবেন।

দেশটিতে বিস্ফোরণের আগে শতকরা ৭৫ ভাগ মানুষের সাহায্যের প্রয়োজন ছিলো, এর মধ্যে শতকরা ৩৩ ভাগ মানুষ তাদের চাকরি হারিয়েছেন। শুধু তাই নয় দেশটিতে দশ লাখের মত মানুষ এখন দারিদ্র্য সীমার নিচে বাস করছে।

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৫৪ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৫ হাজার মানুষ। আর বাড়িছাড়া হয়েছেন প্রায় ৩ লাখ। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   চলে গেলেন হেফাজতের আমির আল্লামা শাহ আহমদ শফী   ❖   আমাদের চলতে হবে সুন্নাহ এবং উম্মাহকে সাথে নিয়ে   ❖   হাটহাজারির ছাত্র আন্দোলন সফলতা, প্রশ্ন ও বিভ্রান্তি নিয়ে কিছু কথা   ❖   হে আল্লাহ! জাতির ওপর এই বটবৃক্ষের সুশীতল ছায়া দীর্ঘ করে দাও   ❖   নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন নেতানিয়াহু   ❖   আল্লামা আহমদ শফী’র ওপর আমাদের রাগ ছিল, বিদ্বেষ নয়   ❖   হাটহাজারী মাদরাসা থেকে মাওলানা আনাছ মানাদীকে অব্যাহতি   ❖   এশার নামাজের পর বৈঠকে বসবেন শুরা সদস্যগণ   ❖   মসজিদে গ্যাস বিস্ফোরণে নিহত ও আহতদের ক্ষতিপূরণ ও দোষীদের কঠোর শাস্তি দিতে হবে- প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ মাদানী   ❖   মসজিদে বিস্ফোরণের ঘটনায় আল্লামা বাবুনগরীর শোক: ঘটনার সুষ্ঠু তদন্ত দাবী