All for Joomla The Word of Web Design
আন্তর্জাতিক

 করোনার ভাইরাস পরীক্ষা করার জন্য মোবাইল ডিভাইস তৈরি করল আরব আমিরাতের বিশ্ববিদ্যালয়

খলিফা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল একটি পোর্টেবল কোভিড-১৯ টেস্টিং কিট তৈরি করেছে, এটা গড়ে আপনার স্মার্টফোনের চেয়ে বড় নয়। নতুন কিট উভয়ই পোর্টেবল এবং ফলাফল কেবল ৪৫ মিনিটের মধ্যে দিতে পারে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক এবং চিপ সেন্টারে সিস্টেমের সদস্য, ডাঃ আনাস আলাজম প্রোজেক্টের প্রাথমিক তদন্তকারী ছিলেন তার সাথে ছিলেন সহ-প্রধান তদন্তকারী খলিফা বিশ্ববিদ্যালয় কেন্দ্রের বায়োটেকনোলজির পরিচালক এবং জেনেটিক্স এবং মলিকুলার বায়োলজির সহযোগী অধ্যাপক ডাঃ হাবিবা আলসফার।

গবেষণা দলে রয়েছে পোস্টডক্টোরাল গবেষক ডঃ ওয়াকাস ওয়াহেদ এবং ডাঃ সুয়েদা সায়লান সহ রিসার্চ অ্যাসোসিয়েট হুসেইন কান্নাউট। যদিও পিসিআর টেস্টিং সবসময়, যথাযথ এবং ভাইরাস সনাক্তকরণের সোনার মানক, এটা ব্যবহার করা জটিল। কেইউ-র গবেষকরা কোভিড-19 ভাইরাসের একটি দ্রুত, সংবেদনশীল এবং নির্দিষ্ট সনাক্তকরণের জন্য লুপ-মধ্যস্থতা ইসোথার্মাল এম্প্লিফিকেশন পদ্ধতি, (এলএএমপি) ব্যবহার করেছেন। ল্যাবরেটরি পিসিআর পরীক্ষা একটি প্রোগ্রামযোগ্য থার্মোসাইক্লারের প্রয়োজন থাকলেও, এলএএমপি একটি সাধারণ তাপ ব্লক দিয়ে চালানো যেতে পারে, এটি বহনযোগ্য পরীক্ষার জন্য আরও কার্যকর করতে সক্ষম করে তোলে। কেইউ টেস্টিং কিটের জন্য, কোনও অত্যাধুনিক সরঞ্জামের প্রয়োজন নেই কারণ কিটটি সরাসরি রোগীর সোয়াব থেকে কোভিড -19 সনাক্ত করে। একটি সাধারণ রঙ পরিবর্তন ফলাফল দেখায়: নেগেটিভের জন্য গোলাপী, পজিটিভের জন্য হলুদ। বর্তমানে ক্লিনিকাল বৈধকরণের পর্যায়ে, এই টেস্টিং কিটটি 45 মিনিটের মধ্যে সক্রিয় সংক্রমণ সনাক্ত করতে পারে, যার অর্থ এটি একই সময়ে সাশ্রয়ী হওয়ার সাথে দ্রুত পরীক্ষায় ব্যবহার করা যেতে পারে। সংক্রামক এজেন্ট সনাক্ত করার জন্য প্রাইমার ভাইরাল ক্রমটি শনাক্ত হওয়ার পরে দ্রুত তৈরি করা যেতে পারে, সুতরাং যদি কোনও নতুন ভাইরাস উদ্ভূত হয়, খলিফা বিশ্ববিদ্যালয়ের দল থেকে এই পিসিআর পরীক্ষা এটি সনাক্ত করতে সক্ষম হবে।

 

 

 

সূত্র: আল বায়ান

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

শিরোনাম:
  ❖   লালমনিরহাটের গণপিটুনি ও পুড়িয়ে হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের দ্রুত শাস্তির আওতায় আনতে হবে: ইশা ছাত্র আন্দোলন, ঢাবি শাখা   ❖   কওমী শিক্ষার্থীদের জাতির উন্নয়নের অগ্রদূত হিসেবে শপথ গ্রহণ করতে হবে: মুফতি শেখ মুহাম্মদ সাইফুল ইসলাম   ❖   ‘হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয়’- রাষ্ট্রপতি   ❖   ফরাসিদের সাজা দেয়ার অধিকার মুসলমানদের আছে: মাহাথির   ❖   ফ্রান্স ইস্যুতে নিরপেক্ষ থাকবে বাংলাদেশ   ❖   ইসলাম অবমাননাকর কার্টুন প্রকাশে নিন্দা রাশিয়ার   ❖   অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ   ❖   মাসে ৭০ হাজার টাকা ভাড়ায় অফিস নিল “গন অধিকার পরিষদ”   ❖   সিনামা-নাটকে বিয়ের দৃশ্যে ‘কবুল’ বলা যাবে না!   ❖   নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ